Monday, June 17, 2019

বিট জেনারেশনের কবি গ্রেগরি কোরসোর কবিতা ( ১৯৩০ - ২০০১ ) । অনুবাদ : মলয় রায়চৌধুরী

বিট জেনারেশনের কবি গ্রেগরি কোরসো-র কবিতা ( ১৯৩০ - ২০০১ )
অনুবাদ : মলয় রায়চৌধুরী

   

বোমা

ইতিহাসের পলাতক সময়ের নিয়ন্ত্রক তুমি বোমা মারো
ব্রহ্মাণ্ডের খেলনা সবথেকে দারুন ছিনিয়ে নেয়া আকাশ তোমাকে ঘেন্না করতে পারি না
আমি কি বজ্জাত বিদ্যুৎ গাধার চোয়ালকে ঘেন্না করতে পারি
যিশু জন্মের এক কোটি বছর আগের পাথরের চাঁই গদা লাঠি কুঠার
গুলতি দা ভিঞ্চি রেডইনডিয়ান যুদ্ধকুঠার আপাচে-নেতার মশাল র‌্যাথবোনের ছোরা
আহ আর দুঃখি বেপরোয়া বন্দুক ভেরলেম পুশকিন ডিলিঞ্জার বোগার্টের
আহ সন্ত মাইকেলের কি জ্বলন্ত তরোয়াল ছিল না সন্ত জর্জের শূল ডেভিডের গুলতি
বোমা তুমি ততোই নিষ্ঠুর যেমন তোমাকে মানুষ তৈরি করে তুমি ক্যানসারের চেয়ে নিষ্ঠুর নও
সব মানুষই তোমাকে ঘেন্না করে তারা বরং গাড়ির ধাক্কায় বাজপড়ায় ডুবে মরতে চাইবে
ছাদ থেকে পড়ে ইলেকট্রিক-চেয়ারে ঋডরোগে বুড়ো হয়ে হে বোমা
তারা যেকোনো উপায়ে মরতে চাইবে কিন্তু তুমি মৃত্যুর আঙুল স্বাধীনকর্মী
তুমি ফাটো বা না ফাটো তা মানুষের ব্যাপার নয় মৃত্যু বহুকাল যাবৎ আমাদের বিপর্যস্ত করেছে
আমি পর্বে ব্লু গান গাই তোমার জন্য বোমা মৃত্যুর উড়নচণ্ডীপনা মৃত্যুর উৎসব
মৃত্যুর মণিরত্ন অধিকন্তু নীল উড়োজাহাজ ধ্বংসে মরলে তা আলাদা
পর্বতারোহী পড়ে গিয়ে কেউটের দংশনে মরবে তা শুয়োরের খারাপ মাংস খেয়ে মরা নয়
অনেকে জলাভূমিতে মরে অনেকে সমুদ্রে আর কেউ রাতের বেলায় ঝোপচুল মানুষের হাতে
ওহে ডাইনির হাতে মৃত্যু আছে বরিস কারলফের মতন ভয়ের মৃত্যু
অনুভূতিহীন মৃত্যু যেমন জন্মেই মৃত্যু দুঃখহীন মৃত্যু বাওয়ারির ব্যথায় মৃত্যু
পরিত্যক্ত মৃত্যু যেমন মৃত্যুদণ্ড রাষ্ট্রের হাতে সেনেটরদের হাতে মৃত্যু
আর অভাবনীয় মৃত্যু যেমন হারপো মার্কস মেয়েরা ভোগ পত্রিকার প্রচ্ছদে আমার নিজের
আমি জানি না বোমায় মরা কেমন ভয়ঙ্কর কেবল কল্পনা করতে পারি
কিন্তু অন্য কোনো মৃত্যু জানি না যা হাস্যকর পটভূমি গড়ে এক শহরে
নিউইয়র্কে খোলা চোখে সাবওয়েতে আশ্রয়
হাজার হাজার মানুষের জমঘট জুতোর উঁচু হিল বেখে যায়
টুপি উড়ে যায় যুবকেরা তাদের চিরুনি ভুলে যায়
মহিলারা বুঝে উঠতে পারেন না তাঁদের কেনাকাটার ঝোলা নিয়ে কি করবেন
চিউইঙ্গামের মেশিনগুলো চুপচাপ তবু বিপজ্জনক তৃতীয় রেল লাইন
ব্রংকসে ধরা পড়ল রিৎজ ভাইরা একটা ট্রেনে
শেনলির হাসিমুখ পোস্টার সব সময়েই হাসবে
শয়তানের বাচ্চা মৃত্যু যৌনঅতৃপ্ত বোমা বোমামৃত্যু
ইসতানবুলের ওপরে ফেটে পড়ছে কচ্ছপরা
জাগুয়ারের উড়ন্ত থাবা
তাড়াতাড়ি ডুবিয়ে দেবে উত্তরমেরুর তুষার
স্ফিংক্সে লাফিয়ে পড়বে পেঙ্গুইনরা
এমপায়ার স্টেট বাড়ির মাথায়
সিসিলির ব্রোকোলি ক্ষেতে তীরবিদ্ধ
ম্যাগনোলিয়া বাগানে ধনুকের মতন ব্যাঁকা আইফেল টাওয়ার
সন্ত সোফিয়া সুদানে ছাল ছাড়াচ্ছেন
হে খেলোয়াড় মৃত্যু বোমার খেলোয়াড়
প্রাচীন দিনকালের মন্দিরগুলো
তাদের মহিমাময় ধ্বংস বন্ধ হয়ে গেছে
ইলেকট্রন প্রোটন নিউট্রন
হার্সপেরিয়দের চুল জড়ো করছে
আরকেডির তন্দ্রাচ্ছন্ন সাগরতীরে হাঁটছে
যোগ দিচ্ছে পাথরের গুরুদের সঙ্গে
ঢুকছে শেষ নাট্যশালায়
সম্পূর্ণ ট্রয়ের সঙ্গে অনুভবের অর্চনা গাইছে
জ্বালাচ্ছে সাইপ্রেসের মশাল
দৌড়োচ্ছে পালকের দল আর পতাকা
আর তবু জেনে হোমারের এক পা গরিমা
নিন এসে পড়ল বর্তমানের দল
অতীতের নিজেদের দল
বীণা আর নল দুটিকেই জোড়া হয়েছে
হটডগ সোডা অলিভ আঙুর শোনা যাচ্ছে
আনন্দোৎসব ছায়াপথ আলখাল্লা পরে সবাই একইরকম
কমিশার হে আনন্দের স্হিতি
গাগনিক শেকড় আর হর্ষ আর ভেঙচি
সর্বকালের কোটি উপস্হিতি
গ্রিক দেবতা জিউসের হইহল্লা
ওয়েনদের দৌঢ় করা চ্ছে হারমেস
বুদ্ধের চেবানো কাগজ
যিশু বেরিয়ে পড়েছেন
লুথার তৃতীয় অবস্হানে
গ্রহবিজ্ঞানে মৃত্যু হোসানাগান বোমা
হে বসন্তকালের বোমা শেষ গোলাপ ফোটাও
ডাইনামাইট সবুজ পোশাক পরে এসে
প্রকৃতির অখণ্ড দৃষ্টি থেকে বজ্জাতি সরাও
তোমার সামনে সারা শরীর ঢাকা অতীত
তোমার পেছনে শেয়ালডাকের ভবিষ্যৎ হে বোমা
ঘোষণার ঘাসে বাঁধা বাতাসে
ফাঁদে পড়া শেয়ালের মতন
ওরা ব্রহ্মাণ্ডকে ল হিসাবে নামায়
লাফাও বোমা বন্ধ বোমা এঁকে বেঁকে নাচো
তোমার মদের ঝুলিতে নক্ষত্রেরা এক ঝাঁক মৌমাছি
তোমার উৎসবের পায়ে আটকানো দেবদূতের দল
তোমার ওপরের বাংকে বৃষ্টিআলোর চাকা
তোমার আসার সময় হয়েছে শোনো তোমার সময় হয়েছে
আর স্বর্গেরা তোমার সঙ্গে আছে
স্তুতিগান দ্যুতিময় মহিমার সম্পর্ক
বোমা হে ব্যাপক ধ্বংস গির্জার দ্বৈতসঙ্গীত গলালাভার ফাটল বুম
বোমা শাশ্বতকে হঠাৎ চুল্লি চিহ্ণিত করো
ছড়িয়ে দাও তোমার অসংখ্য ঘেরাটোপের জাল
মারাত্মক কার্যপ্রণালী তৈরি করো
পচা নক্ষত্র কবর গ্রহমণ্ডল শবদেহ উপাদান
ব্রহ্মাণ্ডকে লাশ করে দাও মুখে আঙুল দিয়ে সিটি বাজাও
ওর বহুকাল আগে মৃত নতুবায়
তোমার কোমল জটপড়া পক্ষাঘাতগ্রস্ত চোখ থেকে
স্বর্গীয় প্রেতদের ভিড় ওড়াও
তোমার নামকরা গর্ভ থেকে
বিশাল পোকাদের জন্মধোঁয়া ওড়াও
চিরে ফ্যালো তোমার তলপেটের বোমা
তোমার তলপেট থেকে সেলাম নাও শকুনদের
তোমার হায়েনা-আঙুলের থাবায় লড়াই করো
স্বর্গোদ্যানের কিনার বরাবর
হে বোমা হে শেষ হ্যামেলিনের বাঁশিঅলা
উভয় সূর্য আর উৎপাত নাচের আগুনের পেছনে
ঈশ্বরকে পরিত্যাগ করা হয়েছে নকল নগ্নতায়
ওনার রোগা নকল পাউডার মাখানো কয়ামতের সময়ে
উনি শুনতে পান না তোমার বাঁশির
আনন্দের দিনকালের অপবিত্রতা
স্তব্ধ করিয়েদের আঁচিল কানে উনি ঢেলে দিয়েছেন বধিরতা
ওনার রাজত্ব হলো অনন্তকালের ফালতু মোম
বন্ধ শানাই ওনার জন্য বাজে না
কারারুদ্ধ দেবদূতরা ওনার গান গাননা
এক বজ্রবিদ্যুৎহীন ঈশ্বর এক মৃত ঈশ্বর
হে বোমা ওনার বোমা তাঁর বোমা
আমি বিজ্ঞানের টেবিলের ওপরে ঝুঁকে থাকি
একজন জ্যোতিষী ড্র্যাগনের গদ্য নিয়ে চর্চা করছে
যুদ্ধ সম্পর্কে অর্ধেক বুদ্ধিমান বোমারা বিশেষত বোমারা
যা ভালোবাসা যায় তাকে আমি ঘেন্না করতে পারি না
এরকম পৃথিবীতে আমি থাকতে চাই না যা অনুমতি দেয়
পার্কে এক শিশু একজন মানুষ মরছে ইলেকট্রিক চেয়ারে
আমি সবকিছু নিয়েই হাসাহাসি করতে পারি
আমি যাকিছু জানি আর জানি না আমার ব্যথা লুকোনোর জন্য
আমি বলি যে আমি একজন কবি তাই সব মানুষকে ভালোবাসি
জানি আমার শব্দগুলো সংগৃহীত ভবিষ্যবাণী সব মানুষের জন্য
আর আমার না-বলা কথাও সংগৃহীত
আমি বহুগুণ
একজন মানুষ যে সোনার তৈরি মিথ্যের পেছনে দৌড়োচ্ছে
কিংবা একজন কবি ঝকমকে ছাইতে ঘুরে বেড়াচ্ছে
কিংবা যা আমি নিজের সম্পর্কে ভাবি তা-ই
এক হাঙরদাঁত ঘুম আর এক মানুষখেকো স্বপ্ন
তাহলে বোমা নিয়ে আমার অশতো বুদ্ধিমান হবার দরকার নেই
আনন্দেই তাই ভাবলুম বোমাগুলো যদি গুটিপোকা হতো
আমি সন্দেহ করতুম না যে তারা প্রজাপতি হয়ে যেতো
বোমাগুলোর জন্য একটা নরক আছে
ওগুলো সেখানে আছে আমি তাদের দেখতে পাই
তারা টুকরো হয়ে বসে থাকে আর গান গায়
বেশিরভাগ জার্মান গান
আর দুটো দীর্ঘ মার্কিন গান
আর ওরা চাও আরো অমন গান হলে ভালো হতো
বিশেষ করা রুশ আর চীনা গান
আর আরও বেশি দীর্ঘ মার্কিন গান
বেচারা বোমা তা কখনও হবে না
এক এসকিমো গান আমি তোমায় ভালোবাসি
আমি একতা ললিপপ দিতে চাই
তোমার মিতব্যয়ী মুখে
তোমার টেকো মাথায় এক সোনালি পরচুলা
আর আমার সঙ্গে তুমি হ্যানসেল আর গ্রেটেলের মতন স্কিপিঙ খেলবে
হলিউডের পর্দায়
হে বোমা কার ভেতরে সব সুন্দর জিনিস
নৈতিক আর ভৌতিক উদ্বেগে অংশ নেয়
হে পরীর মতন উপড়ে তোলা
বিশাল ব্রহ্মাণ্ডবৃক্ষ
হে স্বর্গের টুকরো যা সূর্যকে দেয়
পাহাড় আর পিঁপড়ের ঢিবি দুইই
আমি তোমার যুঁইসফেদ দারুন দরোজার সামনে দাঁড়িয়ে আছি
আমি তোমাকে এনে দিই মিডগার্ডিয় গোলাপো আর আর্কেডিয় মৃগনাভি
স্বর্গের তরুণীদের কাছ থেকে নামিদামি প্রসাধন
ভয় পেও না আমাকে স্বাগত জানাও দরোজা খোলো
তোমার শীতল প্রেতের ধূসর স্মৃতি নয়
অনির্দিষ্ট আবহাওয়ার ভেড়ুয়ারা নয়
তাদের নিষ্ঠুর মহাগাগনিক শীতোষ্ণতা
ওপেনহাইমার বসে আছেন
আলোর অন্ধকার কোটরে
মৃত্যুর মোজাম্বিকে শুকনো ফেরমি
আইনস্টাইন ওনার কিংবদন্তিমুখে
চাঁদ-স্কুইডের মাথায় এক রাজহংসী ফুলের গোল মালা
গর্ভবতী ইঁদুরের কোণ থেকে আমাকে বোমার ভেতরে জেগে উঠতে দাও
ঝাড়ু-তোলা পৃথিবীর দেশগুলোকে ভয় পাই না
হে বোমা আমি তোমাকে ভালোবাসি
আমি তোমার ঠুঙঠাঙে চুমু দিতে চাই আর বিস্ফোরণ খেতে চাই
তুমি চিৎকারের এক ফোড়ার প্রতি অর্চনাস
শ্রীযুক্ত বজ্রের  গীতিকবিতাময় টুপি
ওহে তোমার বেঁকা হাঁটুতে আওয়াজ তোলো
বুম বুম বুম বুম বুম
বুম তোমার আকাশ বুম তোমার সূর্য
বুম বুম তোমার চাঁদ তোমার তারাদের বুম
রাত তোমাকে বুম দিন তোমাদের বুম
বুম বুম বাতাস মেঘ বৃষ্টিযাও গিয়ে হৃদ সমুদ্রে বিস্ফোরিত হও
বারাকুডা মাছ বুম আর বুড়ির কমবয়সী প্রেমিক বুম
উবাঙ্গি বুম ওরাঙওটাঙ
বিঙ ব্যাঙ বঙ বুম বি ভাল্লুক বেবুন
তুমি ব্যাঙ তুমি বঙ তুমি বিঙ
ল্যাজ পাখনা ডানা
হ্যাঁ হ্যাঁ আমাদের মাঝে একটা বোমা পড়বে
ফুলেরা আনন্দে লাফিয়ে উঠবে তাদের শিকড়ে ধরবে ব্যথা
ক্ষেতগুলো হাঁটু মুড়ে বাতাসের হ্যালেলুজায় গর্ব করবে
গোলাপিবোমা কুসুমিত হবে এল্কবোমায় তাদের কানে টান দিয়ে
আহ বহু বোমা সেদিন পাখিদের অবাক করবে নম্র চাউনি মেলে
তবু বলা যথেষ্ট নয় যে একটা বোমা পড়বে
এমনকি স্বর্গীয় আগুনও নিভে যায়
জেনে যাও যে পৃথিবী যিশুর মায়ের নামে বোমা
মানুষের হৃদয়ে আরও বোমার জন্ম হবে
রাজকীয় বোমা বিচারপতির পোশাকে মোড়া সর্বাঙ্গসুন্দর
আর তারা বসে থাকবে পৃথিবীর গোমড়ামুখো সাম্রাজ্যে
সোনার গোঁফে ভয়ঙ্কর

No comments:

Post a Comment