Friday, August 21, 2020

বুল্লে শাহ : বুল্লা কি জানা ম্যায় কওন

বুল্লা আমি জানি না আমি কে
বুল্লা আমি জানি না আমি কে
আমি মসজিদে বিশ্বাস করি না
আমি কাফেরদের রীতিতে বিশ্বাস করি না
আমি শুদ্ধ নই অশুদ্ধও নই
আমি বেদ বা বইতে নেই
আমি ভাঙ আর মদে নেই
আমি হারিয়ে যাইনি অসৎ হইনি
আমি বন্ধনে নেই দুঃখে নেই
আমি বিশুদ্ধে পালিত নই
আমি জলের নই মাটির নই
আমি আগুন নই  বাতাসও নই
বুল্লা আমি জানি না আমি কে
আমি আরবের নই লাহোরের নই
আমি হিন্দিভাষী নাগোর শহরের নই 
আমি হিন্দু নই পেশোয়ারি তুর্কি নই
আমি ধর্মের বিভেদ গড়ে তুলিনি
আমি আদম-ইভ গড়ে তুলিনি
আমি নিজের কোনো নাম দিইনি
আদি বা অন্ত আমি কেবল নিজেকে জানি
আমি আরেকজন কাউকে চিনি না
আমার চেয়ে জ্ঞানী কেউ নেই
এই বুল্লে শাহ লোকটা কে 
বুল্লা আমি জানি না আমি কে
বুল্লা আমি জানি না আমি কে
আমি মোজেস নই ফ্যারাওও নই
আমি আগুন নই বাতাসও নই
আমি অশিক্ষিতদের মাঝে থাকি না
কে এই বুল্লে শাহ, দাঁড়িয়ে রয়েছে ?
বুল্লা আমি জানি না আমি কে
বুল্লা আমি জানি না আমি কে

No comments:

Post a Comment